Powered by Blogger.

Sunday, December 15, 2019

অঙ্কের ধাঁধা - সংগ্রহ - অধ্যায় এক

0 comments
riddles-puzzles-dhadha-logic
Riddles-Puzzles-Dhadha-Logic-1


অঙ্কের ধাঁধা  - সংগ্রহ - অধ্যায় এক




. একটি ৩০০ ফুট লম্বা ট্রেন ৩০০ ফুট প্রতি মিনিট গতিবেগে একটি ৩০০ ফুট লম্বা টানেল      পেরচ্ছে পুরো টানেলটি পেরতে তার কতক্ষণ   সময়  লাগবে ?

. একটি গাড়ি  করে একজন  গুরুত্বপূর্ণ ব্যাক্তিকে নিয়ে মরুভূমি পেরতে হবে  মরুভুমিতে কোনও  পেট্রল পাম্প নেই এবং গাড়িতে যা পেট্রল ধরে,  তাতে মরুভূমির অর্ধেক দূরত্ব  যাওয়া যায় আরও কয়েকটি একই রকম গাড়ি আছে, যেগুলোর পেট্রল অন্য গাড়িতে নিয়ে নেওয়া যায় গাড়ি  পালটাতে হতে পারে আরোহীকেও বলতে পার, ওই  ব্যাক্তিকে মরুভূমি পেরোতে  হলে কটা  গাড়ির সাহায্য নিতে হবে ? এবং  ওই  গাড়িগুলোর  সাহায্যে কীভাবে তিনি মরুভূমি পেরবেন?

কোন একটি দেশে  এর অর্ধেক  বলে ধরা হয় এই অনুপাতে সেই দেশে ১০ এর ১/৩ অংশের মান কত হবে ?

একটি বাইসাইকেল প্রতিযোগিতায়, যে লোকটি শেষ ব্যক্তির চেয়ে দুই স্থান আগে শেষ করেছে, সে আবার পঞ্চম স্থানের প্রতিযোগীর চেয়ে এক স্থান এগিয়া শেষ করেছে বলতে পার মোট প্রতিযোগীর সংখ্যা কত ছিল ? যার কথা বলা হচ্ছে , তার স্থান-ঈ বা কত ?

৫. মধু, বুকু আর তাদের কুকুর টম একই জায়গা থেকে একই সঙ্গে যাত্রা শুরু করলো মধুর গতিবেগ ঘন্টায় ১২ কিলোমিটার, বুকুর ঘণ্টা ১০ কিলোমিটার ওদের কুকুর টম ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে মধুর কাছ থেকে বুকুর কাছে ফিরে আসতে আবার বুকুর কাছ থেকে মধুর কাছে ফিরে যেতে লাগল । টম এক ঘন্টায় কতটা রাস্তা যেতে পারে ?

. পাঁচের সঙ্গে নয় যোগ করলাম যোগফল হলো দুই। কিন্তু আশ্চর্য কথা হল, যোগে ভুল হয়নি মোটেই কি করে হলো বলতে পার ?

. একটা ক্লাসঘরে বারোটি ছেলেমেয়ে রয়েছে। এদের মধ্যে ৬ জনের পায়ে মোজা আছে এবং চারজনের পায়ে জুতো আছে। তিনজনের পায়ে জুতো-মোজা দুই-ই আছে। ওদের মধ্যে কতজন খালি পায়ে আছে ?

. বাবলু ,হাবলু ,ডাবলু আর গাবলু ক্রিকেট খেলায় রান করল ২৪ ,১০,৬ , ২৮ ।   কার কত রান সেটা এলোমেলো করে বলা হল । বাবলু রান গাবলুর রানে চার গুণ হাবলু ও গাবলুর চেয়ে বেশি রান করেছে ডাবলু । বলতে পার কে কত রান করেছে?

. ১০০০ এর ১/২ এর ২/৩ এর ৩/৪ এর ৪/৫ এর ৫/৬ এর ৬/৭ এর ৭/৮ এর ৮/৯ এর ৯/১০ এর মান কত ?  

১০. যদি
      ১=৫
      ২=২৫
      ৩=৩২৫
      ৪=৪৩২৫  হয়, তা হলে ৫ = কত ?

১১. একটি পুকুরে কচুরিপানা প্রতিদিন তার আগের দিনের দ্বিগুন বেড়ে যায় একটি পুকুরে সেই কচুরিপানা দশদিনে গোটা পুকুর ভরে ফেলল । তা হলে পুকুরটি অর্ধেক ভর্তি হতে কতদিন লেগেছে? পুকুরটির একের চারভাগ ভর্তি হতেই বা কতদিন লেগেছিল ?

১২. একটি সংখ্যার সঙ্গে সেই সংখ্যা যোগ করা হল, তারপর ফলাফলটাকে  দিয়ে গুণ করা হল এবার ওই গুনফলটাকে  দিয়ে ভাগ করলে প্রথম সংখ্যাটাই ফিরে এল বলতে পার প্রথম সংখ্যাটি কি ছিল ?

১৩. একটি তিন অঙ্কের সংখ্যা ।মাঝের সংখ্যাটি প্রথম এবং তৃতীয় সংখ্যার চারগুণ প্রথম সংখ্যাটি মাঝের সংখ্যাটির চেয়ে  কম বলতে পার, সংখ্যাটি কত?

১৪. ফুটকি তার দাদাকে সময় জিজ্ঞেস করায় তার দাদা বলল, আর দু'ঘণ্টা পর থেকে রাত বারোটায় পৌঁছতে যে সময় লাগবে, আর একঘন্টা পর থেকে রাত বারোটায় পৌঁছতে তার দ্বিগুণ সময় লাগবে শুনে তো ফুটকি একগাল মাছি। তোমরা কি ফুটকিকে কোন সাহায্য করতে পার ?

১৫. টি  দিয়ে ১০০০ করতে হবে যে -কোন গাণিতিক চিহ্ন ব্যবহার করা যাবে
১৬একজন ডিমবিক্রেতা এক ঝুড়ি ডিম নিয়ে যাচ্ছিল প্রথমে তার সঙ্গে একজনের দেখা হল, সে লোকটির কাছ থেকে সমস্ত ডিমের অর্ধেক এবং একটা আধখানা ডিম কিনে নিল কিছু পরে সেই  ডিমবিক্রেতার সঙ্গে আর-একজনের দেখা হ সেও তার কাছ থেকে অবশিষ্ট ডিমের অর্ধেক এবং একটি আধখানা ডিম কিনে নিল এর পর সেই ডিমবিক্রেতার সঙ্গে আরও একজনের দেখা হলসে ডিমবিক্রেতার কাছ থেকে অবশিষ্ট ডিমের অর্ধেক এবং একটি ডিমের আধখানা কিনে নিল এর পর আর তার কাছে কোন ডিম রইল না তোমাদের হয়তো মনে হচ্ছে এটা কি করে সম্ভব! ডিম কি কখন আধখানা ভেঙে বিক্রি করা যায় এখানেই তো মজা বন্ধুরা,এই তিনবার বিক্রিতে ডিমবিক্রেতাকে একবারও একটিও ডিম ভাঙতে হয়নি লোকটির কাছে প্রথমে কটি ডিম ছিল বলতে পার ?

১৭. একটি পুকুরে কয়েকটি পদ্মফুল ফুটে আছে এবং তাদের উপরে উড়ে বেড়াচ্ছে কয়েকটি মৌমাছি । মৌমাছি এবং পদ্ম ফুলের সংখ্যা সম্বন্ধে দুটি বক্তব্য হল ,
এক প্রতিটি ফুলে একটি করে মৌমাছি বসলে একটি মৌমাছি বসার জন্য কোনও ফুল পাবে না
দুই - যদি প্রতিটি ফুলে দুটি করে মৌমাছি বসে, তা হলে একটি ফুল ফাঁকা থাকে বলতে পার, সেখানে মৌমাছি ও পদ্মফুলে সংখ্যা কত?


১৮. রাহুল ঠিক করল তার ভাই রবিনের জন্মদিনে একটা সারপ্রাইজ পার্টি দেবে তার কাছে যা টাকা আছে তার অর্ধেকের সঙ্গে দুটাকা যোগ করে সে কে কিনল বাকি টাকার অর্ধেকের সঙ্গে দু টাকা দিয়ে সে বেলুন আর রঙিন কাগজ কিনল বাকি টাকার অর্ধেকের সঙ্গে এক টাকা দিয়ে সে লজেন্স কিনল এবং তাতে তার সব টাকা শেষ হয়ে গেল তার কাছে প্রথমে কত টাকা ছিল ?

No comments:

Post a Comment