Powered by Blogger.

Sunday, December 15, 2019

অঙ্কের ধাঁধা - সংগ্রহ - অধ্যায় দুই

0 comments
riddles-puzzles-dhadha-logic-2
Riddles-Puzzles-Dhadha-Logic-2


অঙ্কের ধাঁধা - সংগ্রহ - অধ্যায় দুই


১. ধরা যাকতোমার কাছে দুটো বালিঘড়ি আছে একটি বালিঘড়ি চার মিনিট সময় দেয়, আরেকটি সাত মিনিট সময় দেয়, এই দুটো ঘড়ি ব্যবহার করে তুমি কি করে ন’মিনিট সময় মাপবে ?

২. চারের সঙ্গে দুই যোগ করলে এক হয় । কোথায় ? কখন ?

৩. একটি সরষের তেলের বড় পিপে থেকে  লিটার তেল মাতে হবে কিন্তু আমার কাছে দুটি পাত্র আছে, যেগুলোয় যথাক্রমে পাঁচ লিটার এবং তিন লিটার তেল ধরে আমি কি এক লিটার তেল মারতে পারব ?

৪. তিন বন্ধু বেড়াতে গিয়ে একটি হোটেলে রাতে থাকার জন্য ঘর ভাড়া করল তারা হোটেলের ঘর ভাড়া বাবদ হোটেলের রুম সার্ভিসের একজনের হাতে ৩০ টাকা দিল সেই সার্ভিস ম্যানের হাতে হোটেল মালিক পাঁচ টাকা ডিসকাউন্ট হিসেবে ফেরত পাঠালেন সেই পাঁচ টাকা থেকে তিন বন্ধুর প্রত্যেকে এক টাকা করে নিল এবং বাকি দু’টাকা সার্ভিসম্যান টিকে বকশিশ দিল এবার শোয়ার আগে যখন তারা সারাদিনের খরচ হিসেব করতে বসল, তখন দেখল একটি অদ্ভুত গরমিল তারা প্রত্যেকে ১০ টাকা করে দিয়ে ১ টাকা করে ফেরত পেয়েছে, সুতরাং দিয়েছে ২৭ টাকা এবং সার্ভিস ম্যানের বকশিশ দিয়েছে  টাকা। তা  হলে হল মোট ২৯ টাকা বাকি  টাকা গেল কোথায় ?

৫. “আজ বৃদ্ধা রমলা দেবীর ১৮তম জন্মদিন ভেবে বলো দেখি, বাক্যটা কি ঠিক হতে পারে? লে কীভাবে ?

৬. একটি দৌড়ের মাঠে ট্রাক বরাবর সমান দূরত্বে বারটি পতাকা পুঁতে রাখা হয়েছে প্রথম পতাকার কাছ থেকে দৌড় শুরু হচ্ছে । একজন প্রতিযোগী দৌড় শুরু করে  সেকেন্ড সময়ে অষ্টম পতাকার কাছে গিয়ে পৌঁছল । যদি সে সমান জোরে দৌড়াতে থাকে তাহলে 12 নম্বর পতাকাটির কাছে পৌঁছতে তার কত সেকেন্ড সময় লাগবে ?


৭. ৯৮৭৬৫৪৩২১ -- এই সংখ্যাটির মাঝে কতগুলো যোগচিহ্ন কোথায় কোথায় বসালে যোগফল ৯৯ হবে ?

No comments:

Post a Comment