Powered by Blogger.

Sunday, December 15, 2019

অঙ্কের ধাঁধা - সংগ্রহ - অধ্যায় তিন

0 comments
riddles-puzzles-dhadha-logic-3
Riddles-Puzzles-Dhadha-Logic-3

অঙ্কের ধাঁধা - সংগ্রহ - অধ্যায় তিন


. একটি বাক্সে ১০ জোড়া বাদামী রঙের আর ১০ জোড়া কালো রঙের মজা আছে। আর একটি বাক্সে আছে একই সংখ্যক বাদামী রংয়ের আর কালো রংয়ের দস্তানা ।  একই রঙের একজোড়া মোজা আর একজোড়া দস্তানা বেছে নেবার জন্য বাক্স দুটি থেকে একবারে কতগুলো করে মোজা আর দস্তানা বের করে নিতে হবে ?

. মানুষের মাথায় গড়ে চুলের সংখ্যা কত ? প্রায় ১৫০০০০ । হিসেব কষে দেখা গেছে, একজন মানুষের মাথা থেকে প্রায় ৩০০০ চুল উঠে যায়। এ থেকে মানুষের মাথায় প্রত্যেকটি চুলের আয়ু অবশ্যই গড় আয়ু কত তা বলতে পারবেন কি ?

. গত সপ্তাহে ওভারটাইম বা বাড়তি কাজের সময় ধরে আমি মজুরি পেয়েছি ১৩০ টাকা। ওই ওভারটাইম এর জন্য যা প্রাপ্য, আমার মূল মজুরি তার চেয়ে ১০০ টাকা বেশি। তাহলে ওভারটাইম না করে আমি কত আয় করি?

. একজন লোক হিসেব করে দেখল যে, সে যদি ঘন্টায় ১০ কিলোমিটার স্কি করে যায়, তাহলে একটি বিশেষ জায়গায় সে পৌঁছাবে বেলা একটায়, যদি ঘণ্টায় ১৫ কিলোমিটার করে যায় তাহলে সেই জায়গায় পৌঁছাবে সকাল এগারোটায় । তাহলে ঠিক দুপুর বারোটায় ওই জায়গা পৌছাবার জন্য তাকে কত দ্রুত গতিতে স্কি করে যেতে হবে ?

. দুইজন শ্রমিক একজন বয়স্ক , আরেকজন তরুণ একই বাড়ীতে বাস করেন আর একই কারখানায় কাজ করে । বাড়ি থেকে কারখানায় হেঁটে যেতে তরুণটির লাগে কুড়ি মিনিট আর বয়স্কটির সময় লাগে ৩০ মিনিট। বয়স্ক শ্রমিকটি যদি তরুণ শ্রমিকটির চেয়ে ৫ মিনিট আগে রওনা হন, তাহলে তরুণটি তাকে কখন ধরে ফেলবে ?

. দুটি মেয়েকে একটি প্রতিবেদন টাইপ করতে বলা হয়েছে। যার অভিজ্ঞতা বেশি, সে পুরো প্রতিবেদনটি 
দু'ঘণ্টায় টাইপ করে ফেলতে পারে, আর অন্যজনের লাগে তিন ঘন্টা । তারা প্রতিবেদনটাকে যদি এমন ভাবে ভাগ করে নেয় যাতে সেটা সম্ভাব্য সবচেয়ে কম সময়ের মধ্যে সম্পন্ন করা যায়, তাহলে সেটা পুরোপুরি টাইপ করতে তাদের কতক্ষন লাগবে ?

. হেঁয়ালি করে কথা বলতে ভালোবাসে এমন একজনকে জিজ্ঞেস করা হলো যে তার বয়স কত । উত্তরটা বেশ মৌলিক ː
“আজ থেকে তিন বছর পরে আমার বয়স যা হবে, সেটা কে  দিয়ে গুণ করো তারপর আজ থেকে তিন বছর আগে আমার যা বয়স ছিল সেটা কে  দিয়ে গুণ করো তারপর প্রথম গুনফল টা থেকে পরের গুনফল টা বিয়োগ করো তাহলে আমার বয়স জানতে পারবে”।

৮.  “গোপালের বয়স কত?” এক বন্ধু আমাকে জিজ্ঞেস করেছিলেন সেদিন ।
“গোপাল?” বললাম আমি, “আচ্ছা দেখা যাক। ১৮ বছর আগে তার বয়স ছিল তার ছেলের বয়সের  গুণ”। “কিন্তু এখন তো তার বয়স ছেলের বয়সের দ্বিগুণ মাত্র,” বাধা দিয়ে বললেন বন্ধু।
“ঠিক। আর, সেজন্যেই তাদের দুজনের বয়স বের করাটা কঠিন নয়”।
আচ্ছা, পাঠক বলুন তো ?

৯. একই অংক আটবার ব্যবহার করে ১০০০ লিখতে পারেন কি? সেটা করার সময় আপনি, অঙ্কগুলো ছাড়াও যোগ-বিয়োগ-গুন-ভাগের চিহ্নগুলোও ব্যবহার করতে পারেন ।

১০. তিনটি  ব্যবহার করে ২৪ লেখা খুব সহজ ৮ + ৮ + ৮ তিনটি অন্য অনুরূপ অংক ব্যবহার করে আপনি সেটা করতে পারেন কি এই সমস্যাটির একাধিক সমাধান আছে ।

১১. পাঁচটি সমান ভাগে ছিড়ে যাওয়া একটি শিকল দেওয়া হয়েছে কামারকে। ছিন্ন অংশগুলোর প্রত্যেকটিতে তিনটি করে আংটা রয়েছে । কামারকে শিকলটা জুড়ে দিতে বলা হয়েছে ।
কাজটা শুরু করার আগে, কামার বেশ কিছুক্ষণ ধরে ভেবে নিল যে, কতগুলো আংটা খুলে নিয়ে, তারপর সেগুলো ফের জুড়ে দিয়ে তাকে শিকলটাকে অখণ্ড রূপ দিতে হবে । শেষ পর্যন্ত সে চারটি আংটা খুলবে বলে স্থির করল ।
আরো কমসংখ্যক আংটা খুলে নিয়ে, ফের জুড়ে দিয়ে একটি অখণ্ড শিকল করা যেতে পারে কি ?

১২. একটি ছেলে ছোট একটা বাক্সের মধ্যে আটটি মাকড়সা আর গুবরে পোকা সংগ্রহ করে রেখেছে । সেগুলোর পা গুনে ছেলেটি দেখলো মোট ৫৪ টি পা ।
কতগুলো মাকড়সা আর কতগুলো গুবরে পোকা সে সংগ্রহ করেছিল ?

১৩. একজন একটি ওয়েস্টকোট, একটি টুপি আর একজোড়া গামবুট কিনেছে মোট কুড়ি টাকা দিয়ে । ওয়েস্টকোর্টটার দাম টুপিটার দামের চেয়ে নয় টাকা বেশি । ওয়েস্টকোট আর টুপিটার দাম মিলিয়ে যা হয়, সেটা গামবুটের দামের চেয়ে ১৬ টাকা বেশি । প্রত্যেকটি জিনিসের জন্য সে কত দাম দিয়েছে ?

১৪. ঝুড়িগুলোর কয়েকটিতে আছে মুরগির ডিম আর বাকিগুলো হাঁসের ডিম । ডিমের সংখ্যাগুলো যথাক্রমে ৫ , ৬ , ১২ , ১৪ , ২৩ আর ২৯ । দোকানি বলল, “এই ঝুড়িটা যদি বিক্রি করি, তাহলে আমার কাছ থেকে যাবে হাঁসের ডিমের দ্বিগুণ সংখ্যক মুরগির ডিম”।
কোনটার কথা বলেছে সে ?

১৫. একটি হাওয়াই জাহাজে “ক”থেকে “খ” তে ঊড়ে যেতে সময় নেয় এক ঘন্টা কুড়ি মিনিট আর ফিরে আসতে সময় নেয় মাত্র ৮০ মিনিট । এটা কীভাবে ব্যাখ্যা করবেন ?

১৬. দুজন বাবা তাদের দুই ছেলেকে কিছু টাকা উপহার দিলেন । একজন তার ছেলেকে দিলেন ১৫০ টাকা আর অন্যজন নিজের ছেলেকে দিলেন ১০০ টাকা । দুই ছেলে যখন তাদের পাওয়া টাকা গুনল, তখন দেখা গেল তারা দুজনে মিলে মোট মাত্র ১৫০ টাকা পেয়েছে । এর ব্যাখ্যা টা কি?

১৭. একটা খালিদ রাখছে কে রুপোর দুটি ঘরে দুটি ভিন্ন ভিন্ন ড্রাফ্ট গুটি বসানোর কতগুলো অভিন্ন অবস্থান এই দুটোকে সাজানো যেতে পারে

১৮. খুব জোর দিয়েই বলা হয় যে কোন তেপায়া সব সময়ে দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকে, এমনকি সেটার তিনটি পায়ের দৈর্ঘ্য অসমান হলেও । কথাটা কি ঠিক ?

No comments:

Post a Comment